A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > জাতীয় > শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগ কোনো যুক্তি নেইঃপ্রধানমন্ত্রী
Mountain View

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগ কোনো যুক্তি নেইঃপ্রধানমন্ত্রী

প্রশ্ন ফাঁসের ঘটনায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগ বা অপসারণের কোনো যুক্তি নেই বলে জানালেন প্রধানমন্ত্রী মেখ হাসিনা।

তিনি বলেন, মন্ত্রী প্রশ্ন ফাঁস করে না, বা সচিবও প্রশ্ন ফাঁস করে না। তাহলে তাকে কেন যেতে হবে।

সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সম্প্রতি ভ্যাটিকান সিটি ও ইতালি সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, প্রশ্নগুলা ফাঁস হচ্ছে পরীক্ষা শুরুর ২০ মিনিট থেকে এক ঘণ্টা আগে। এই সময়ে প্রশ্ন পেয়ে তা দেখে মুখস্ত করে পরীক্ষায় লেখার মতো মেধাবী কে আছে, সেটাও জানতে চান তিনি।

তিনি আরও বলেন, প্রশ্ন ফাঁস নতুন কিছু না। তারপরও প্রশ্ন ফাঁস ঠেকাতে আমরা প্রযুক্তি ব্যবহার করছি। এই প্রযুক্তি কখনও কখনও বাজেভাবে ব্যবহার হচ্ছে। এই প্রশ্ন যদি পরীক্ষার আগে কেউ ফাঁস করে তাহলে কি করার আছে।

বিএনপির নেতৃত্ব নিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিএনপিতে কী এমন কোনো নেতা নেই যাকে ভারপ্রাপ্ত চেয়ারপারসন করা যায় ? ভারপ্রাপ্ত করা হলো ফেরারী আসামীকে যে আর রাজনীতি করবে না বলে মুচলেকা দিয়েছে। তার জেল-জরিমানা হয়েছে।

তিনি বলেন, বিএনপির চেয়ারপারসন কারাগারে যাওয়ার পর যাকে ভারপ্রাপ্ত চেয়ারপারসন করা হলো সেও সাজাপ্রাপ্ত আসামী তাছাড়া সে দেশেও থাকেনা। তাহলে তাকেই কেন ভারপ্রাপ্ত চেয়ারপারসন করা হলো। তাহলে কী বিএনপিতে এমন কোনো নেতা নেই নেতৃত্ব দেওয়ার মতো ?

তিনি বলেন, বিএনপি নেতৃবৃন্দের মধ্যে কী এতই দৈন্যদশা? দেশে যারা আছেন অনেক অনেক কাজ করছেন, অনেক কর্মঠ, তাদের কারও ওপর ভরসা করা গেল না? আমি আর কিছু বলতে চাই না, কিছু বললেই তো অনেক দোষ।

এসময় বিএনপির গঠন তন্ত্রের ৭ ধারা পরিবর্তন নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বিএনপি গঠনতন্ত্রের ধার ধারে না। সব ক্ষমতা চেয়ারপারসনের হাতে। ৭ নম্বর ধারাটা ভালো একটা ধারা ছিল যাতে বলা হয়েছে, সাজাপ্রাপ্ত আসামি নির্বাচনে অংশ নিতে পারবে না। খালেদায় জিয়ার রায়ের আগেই বিএনপি সেই ধারা পরিবর্তন করে নির্বাচন কমিশনে জমা দিয়েছে।

এসময় কেউ আসুক বা না আসুক আগামী নির্বাচন সময়মতো হবে। জনগণ ভোট দেবে বলেও জানান তিনি।

এসময় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের মানুষকে পোপ ধন্যবাদ জানিয়েছেন বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন পোপ ফ্রান্সিস। পোপের সঙ্গে বৈঠকে আমি বলেছি, রোহিঙ্গাদের জন্য পর্যটন স্পট কক্সবাজারের পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে, তাই তাদের ভাসান চরে থাকার ব্যবস্থা করা হচ্ছে। এদিকে আগামী বর্ষা মৌসুম শুরুর আগেই রোহিঙ্গা প্রত্যাবাসন কাজ সম্পন্ন করার জন্য সহায়তার কথাও বলেছি।

এদিকে রোহিঙ্গাদের ভাসানচরে স্থান দেওয়া হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সেখানে প্রাথমিক পর্যায়ে এক লক্ষ লোকের থাকার ব্যবস্থা করা হবে। পর্যায়ক্রমে বাড়ানো হবে। কিনি বলেন, রোহিঙ্গাদের সাথে অনেক মিশু রয়েছে। তাদের ভবিষ্যৎ কী। তাদের জন্য নিরাপত্তার ব্যবস্থা করা দরকার।

রোহিঙ্গাদের ফেরত যাওয়ার প্রক্রিয়া নিয়ে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ফেরত যাওয়ার প্রক্রিয়ায় কোনো সমস্যা নেই। সকলেই নিজের বাড়িঘরে যেতে চায়। এখন শুধু দেখার বিষয় মিয়ানমার বিষয়টিকে কিভাবে নেয়। তারা কোনো টালবাহানা করে কিনা।

তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে যারা যাবে তারা সেখান গিয়ে ভালোভাবে থাকতে পারলে অন্যরা এমনিতেই চলে যাবে। সকলেই নিজের ঘরে যেতে চায়।

সংবাদ সম্মেলনে দেশবাসীর জন্য তিন সুখবর দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তথ্য প্রযুক্তির ফোরজি, বঙ্গবন্ধু স্যাটালাইট উৎক্ষেপণ ও কার্গো বিমানের ওপর ব্রিটেনের নিষেদ্ধাজ্ঞা প্রত্যাহার- এ তিন সুখবর তিনি তুলে ধরেন।

একটা সুখবর দিয়ে নেই বলে প্রধানমন্ত্রী বলেন, আমরা আজ থেকে ফোরজির যুগে প্রবেশ করেছি। আমরা ইতোমধ্যে ফোরজির নিলাম সম্পন্ন করেছি। আজ থেকে ফোরজির যুগে প্রবেশ করেছি।

এ সময় আগামী মার্চ মাসের কোনো এক সময় বঙ্গবন্ধু স্যাটালাইট উৎক্ষেপণ হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আপনারা জানেন ব্রিটেন দীর্ঘদিন যাবৎ কার্গো পরিবহন নিষিদ্ধ করে রেখেছিল, এখন তারা তা তুলে নিয়েছে। এটাও আমাদের জন্য একটা সুখবর।

এ সম্পর্কিত আরও

Mountain View    Mountain View

Check Also

দুই দিনে সড়কে ঝরলো ৩২ প্রাণ!

সড়কে মৃত্যুর মিছিল যেন থামার নয়। ঈদের ছুটির রোববার ও সোমবার দুই দিনে সারাদেশের সড়ক …