A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > বিজ্ঞান ও প্রযুক্তি > অপরাধী শনাক্ত করবে সানগ্লাস
Mountain View

অপরাধী শনাক্ত করবে সানগ্লাস

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ চীনে এখন বাণিজ্যিকভাবে জনপ্রিয় হয়ে উঠেছে চেহারা শনাক্ত করার প্রযুক্তি। অপরাধীদের চেহারা শনাক্তের জন্য নতুন প্রযুক্তি ব্যবহার করছে পুলিশ। তারা বিশেষ ধরণের সানগ্লাস পরে রাস্তায় বের হয়, যা কয়েক সেকেন্ডের মধ্যে অপরাধীকে শনাক্ত করতে সক্ষম হয়।

এসব স্মার্ট সানগ্লাস একটি ডেটাবেজের সঙ্গে সংযুক্ত, যার ফলে খুব দ্রুত অপরাধীদের ধরতে পারছে পুলিশ। সম্প্রতি চীনের ঝেংডু প্রদেশের পুলিশ এ সানগ্লাস পরে ব্যস্ততম একটি ট্রেন স্টেশন থেকে ৭জন অপরাধীকে শনাক্ত করেছে। তারা মানবপাচারসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত বলে জানা গেছে।

দেশটিতে নববর্ষের ছুটিকে কেন্দ্র করে অপরাধী শনাক্তের নতুন এই উদ্যোগ নেয়া হয়। এক্ষেত্রে ফেসিয়াল রিকগনিশন টেকনোলজির সহায়তা নেয় পুলিশ। বিশেষ এই সানগ্লাস পরে ট্রেন স্টেশনের প্রবেশ পথে চারজন পুলিশ অপরাধীকে শনাক্ত করে। স্মার্ট সানগ্লাসগুলোতে একটি ক্যামেরা সংযুক্ত করা আছে, যার মাধ্যমে প্রত্যেক যাত্রীর চেহারার ছবি তুলে হেডকোয়ার্টারের ডেটাবেজে পাঠানো হয়। এই প্রক্রিয়ায় সন্দেহভাজনদের নাম, লিঙ্গ, ঠিকানাসহ সব তথ্য যাচাই করা হয়। অল্প কিছুক্ষণের মধ্যেই আবার অফিসারের কাছে সেসব তথ্য পৌঁছে দেয়া হয়। এমনকি সন্দেহভাজন ফেরারি আসামী কি না, সে কোন হোটেলে উঠেছে এমন সব তথ্যও জানাতে সক্ষম এই স্মার্ট সানগ্লাস।

চীনে লুনার নিউ ইয়ারে এক জায়গা থেকে অন্য জায়গায় অসংখ্য মানুষ ভ্রমণ করে থাকেন। গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই মৌসুমে (৪০ দিনে) অন্তত ৩৯০ মিলিয়ন লোক ট্রেনে ভ্রমণ করবে জানা গেছে। সম্প্রতি চীন দেশজুড়ে ডিজিটাল নজরদারি শুরু করেছে। এই স্মার্ট সানগ্লাস তারই একটি অংশ। মানুষের ছবি, চোখ ও হাতের আঙ্গুলের ছাপ পরীক্ষা করে সন্ত্রাসী বা আসামী ধরার প্রক্রিয়া দেশটিতে চলমান রয়েছে।

দ্রুত বেড়ে চলা প্রযুক্তিগত উন্নতির কারণে চীনে ব্যায়ামাগার, রেস্তোরাঁ এমনকি পাবলিক টয়লেটেও বাণিজ্যিকভাবে চেহারা শনাক্তের প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। ব্যাংকগুলো ক্যাশ মেশিনে কার্ডের পরিবর্তে চেহারা শনাক্তের প্রযুক্তি ব্যবহার করছে। অবশ্য এই ধরণের চেহারা শনাক্তের প্রযুক্তি মানবাধিকার সংগঠন ও সচেতন মহলের কাছে তীব্রভাবে সমালোচিত হচ্ছে। গত মাসে চীনের একটি মুসলিম অধ্যুষিত প্রদেশ জিনজিয়াংয়ে এই চেহারা শনাক্তের প্রযুক্তি ব্যবহার করায় সমালোচনা শুরু হয়।

সূত্র: ডেইলি মেইল।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

নতুন প্রযুক্তির ডিসপ্লেযুক্ত স্মার্টফোন আনছে স্যামসাং গ্যালাক্সি এস ১০

গ্যালাক্সি এস ১০ নামের ফ্ল্যাগশিপ স্মার্টফোনে উদ্ভাবনী প্রযুক্তি যুক্ত করছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। প্রতিষ্ঠানটির …