A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > লাইফস্টাইল > মাইগ্রেন চিকিত্সায় সুখবর
Mountain View

মাইগ্রেন চিকিত্সায় সুখবর

মাইগ্রেন চিকিৎসায় আরো একধাপ এগিয়ে গেল চিকিত্সা বিজ্ঞান। নতুন এক ঔষুধ আবিস্কার করে সেটিকে ভিন্ন মাত্রা হিসেবে দাবি করছেন গবেষকরা। তাদের দাবি, কয়েক দশকে এ রোগের চিকিৎসায় এই প্রথম কার্যকরী ঔষধ আসছে।

গবেষকরা বলছেন, মাইগ্রেন বা দীর্ঘ সময়ের মাথা ব্যথা সারাতে অন্য সব ঔষধ বা চিকিৎসা যখন ব্যর্থ হবে, তখন এই নতুন ঔষধ কাজ করবে। নতুন এই ঔষধটি হচ্ছে ইনজেকশন। মাসে একবার এই ইনজেকশন নেয়া যাবে। এর নাম এরেনুম্যাব।
গবেষকরা জানিয়েছেন, এই ঔষধ গুরুতর মাইগ্রেন আক্রান্ত এক তৃতীয়াংশ মানুষকে সাহায্য করবে। এতদিন চার ধরনের যে চিকিত্সা রয়েছে, তাতে অস্বস্তিকর মাথা ব্যথার নিরসন হচ্ছে। একজন মাইগ্রেন রোগী মাসে যতবার এই রোগে আক্রান্ত হন, নতুন ঔষধ ব্যবহারে আক্রান্তের সেই হার অর্ধেকে নেমে আসবে। এরেনুম্যাব নামের এই ইনজেকশন মাইগ্র্রেনের অন্যান্য ঔষধ থেকে ভিন্নভাবে কাজ করবে। এটি উচ্চ রক্তচাপের মতো রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রেও মাইগ্রেনের জন্য ব্যবহার করা যাবে। এটি মাইগ্রেন প্রতিরোধক হিসেবেও কাজ করবে।

এ সম্পর্কিত আরও

Check Also

মাটিতে বসে খাবার খাওয়ার উপকারিতা

মাটিতে বসে খেলে পাছে সম্মান যায় তাই ডাইনিং টেবিলে বসে যারা লাঞ্চ-ডিনার সেরে থাকেন, তারা …