A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > জাতীয় > বাংলাদেশ স্বাস্থ্য ও পুষ্টিখাত উন্নয়নে বিশ্বে রোল মডেল : রাষ্ট্রপতি
Mountain View

বাংলাদেশ স্বাস্থ্য ও পুষ্টিখাত উন্নয়নে বিশ্বে রোল মডেল : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ বর্তমানে স্বাস্থ্য ও পুষ্টিখাতের উন্নয়নে সারাবিশ্বে রোল মডেল। আগামীকাল থেকে ২৯ এপ্রিল ‘জাতীয় পুষ্টি সপ্তাহ ২০১৮’ উপলক্ষে এক বাণীতে তিনি এ কথা বলেন।স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ২৩ থেকে ২৯ এপ্রিল ‘জাতীয় পুষ্টি সপ্তাহ ২০১৮’ উদযাপিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।

আবদুল হামিদ বলেন, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুস্থ, সবল ও সমৃদ্ধ দেশ গড়তে ১৯৭৪ সালে জাতীয় পুষ্টি প্রতিষ্ঠান এবং ১৯৭৫ সালের ২৩শে এপ্রিল জাতীয় পুষ্টি পরিষদ গঠন করেন। বর্তমান সরকার তাঁর সেই সুদূর প্রসারী ভাবনাকে বাস্তবে রূপ দিয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পুনর্গঠিত জাতীয় পুষ্টি পরিষদের নিরলস প্রচেষ্টায় দেশে চলমান পুষ্টি কার্যক্রম ভিন্ন মাত্রা পেয়েছে। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি পরিষদের উদ্যোগে প্রণীত হয়েছে জাতীয় পুষ্টিনীতি ২০১৫ এবং দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা। প্রণীত হয়েছে ভোজ্য তেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ, খাবার লবণে আয়োডিন সমৃদ্ধকরণসহ অন্যান্য যুগান্তকারী আইন ও বিধি।

তিনি বাণীতে আশা প্রকাশ করেন এ সব আইন ও নীতিমালা যথাযথভাবে অনুসরণ ও সফল প্রয়োগের মাধ্যমে জনসাধারণের নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত হবে। রাষ্ট্রপতি বলেন, খাদ্যের মধ্যে নিহিত পুষ্টিগুণ আমাদের সুস্থ, সবল ও কর্মক্ষম রাখে। তাই জাতীয় পুষ্টি সপ্তাহ ২০১৮ এর এবারের প্রতিপাদ্য ‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন’ যথাযথ হয়েছে।

তিনি বলেন, জাতীয়ভাবে পুষ্টি সপ্তাহ পালনের উদ্যোগ জনগণকে পুষ্টি সচেতন করার পাশাপাশি সুস্থ, সবল ও সমৃদ্ধশালী জাতি গঠনে সহায়ক ভূমিকা রাখবে।

এ সম্পর্কিত আরও

Check Also

সারাদেশে মাদক বিরোধী অভিযানে ১১ মাদক ব্যবসায়ী নিহত

নিউজ ডেস্কঃ চট্টগ্রাম, নেত্রকোনা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর, নারায়ণগঞ্জের আড়াইহাজার, নীলফামারীর সৈয়দপুর, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা ও কুমিল্লা …