বৃহস্পতিবার , মে ২৪ ২০১৮, ১২:০৮ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > টোকিও অলিম্পিকে ৫০০ মিলিয়ন ডলার আয় হবে বাংলাদেশের
Mountain View

টোকিও অলিম্পিকে ৫০০ মিলিয়ন ডলার আয় হবে বাংলাদেশের

স্পোর্টস করেসপন্ডেন্ট:

আমেরিকা-ইউরোপ ঘুরে আবারো এশিয়া মহাদেশে ফিরছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক গেমস। বছর দুয়েক পর জাপানের টোকিওতে বসবে গ্রীষ্মকালীন অলিম্পিকের ২৯তম আসর।এশিয়ায় সর্বশেষবার চীনের বেইজিংয়ে অলিম্পিক গেমস আয়োজিত হয়েছিল ২০০৮ সালে। ২০২০ সালের আয়োজক জাপান এ নিয়ে দ্বিতীয়বার গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজন করছে, ১৯৬৪ সালে টোকিওতে হয়েছিল সে আসর।

বাংলাদেশ অলিম্পিক গেমসে বরাবরই পেছনের সারির দেশ। সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন কোনবারই করতে পারেনা। ২০১৪ রিও অলিম্পিকে গলফার ছিদ্দিকুর রহমান প্রথম বাংলাদেশী হিসেবে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেন। টোকিও অলিম্পিককে ঘিরে তাই স্বপ্ন দেখছে কখনই অলিম্পিক পদক না জেতা বাংলাদেশ। সদ্য শেষ হওয়া কমনওয়েলথ গেমসের শ্যুটিং ইভেন্টে দুটি রৌপ্য জেতে বাংলাদেশ। সম্ভাবনাময় শ্যুটিং তো রয়েছেই সাথে আর্চারি ও সাঁতারকে ঘিরে পদকের স্বপ্ন বুনছে সংশ্লিষ্ট ফেডারেশন।

মাঠের খেলায় বাংলাদেশ কেমন করবে বাংলাদেশ সেটা সময়ই বলে দেবে। তবে মাঠের বাইরে একটা জায়গায় বিশ্বের সব দেশকে টেক্কা দেবে। সেটা হচ্ছে ‘মেড ইন বাংলাদেশ’ নিটওয়্যার পণ্য (পলো শার্ট,টি-শার্ট,সোয়েটার ইত্যাদি)। বিশ্বের যে দেশগুলো সবচেয়ে বেশি নিটওয়্যার পণ্য আমদানী করে জাপান তার একটি। বাংলাদেশ থেকে তারা প্রতি বছর ৪০০ মিলিয়ন ডলারের নিটওয়্যার পণ্য আমদানী করে। জাপান ১২.৯ বিলিয়ন নিটওয়্যার পণ্য প্রতিবছর আমদানী করে বিশ্বের বিভিন্ন দেশ থেকে। অলিম্পিককে ঘিরে সারা বিশ্বের নানা প্রান্ত থেকে প্রচুর দর্শকের সমাগম ঘটবে জাপানে। এটাকে ঘিরেই চাহিদা বাড়বে নিটওয়্যার পণ্যের। ৪০০ থেকে বেড়ে ৫০০ মিলিয়নে দাঁড়াবে বাংলাদেশ থেকে জাপানের  নিটওয়্যার পণ্যের আমদানীর পরিমাণ। যা বাংলাদেশী টাকায় ৪০০০ হাজার কোটি। বাংলাদেশ  নিটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সূত্রে জানা গেছে,টোকিও অলিম্পিক গেমসের অর্ডার শিগগিরই পেতে যাচ্ছেন তারা এবং চলতি বছর থেকেই রপ্তানি শুরু হবে।

উল্লেখ্য, ২০২০ অলিম্পিকে ২০৬টি দেশেরে ১১ হাজারেরও বেশি অ্যাথলেট অংশ নেবে। যাতে ইভেন্ট রয়েছে ৩২৪টি, ৩৩টি ডিসিপ্লিনে।

এ সম্পর্কিত আরও

Check Also

বাংলাদেশের সর্বকালের সেরা টেস্ট একাদশ

বিডি টোয়েন্টিফোর টাইমসঃ নিদাহাস ট্রফির পর আপাতত টাইগারদের আর কোন খেলা নেই। এই সময়টাতে বিডি …