A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > রাজনীতি > দিনভর আলোচনায় আদিত্য নন্দী ও হোসাইন সাদ্দাম
Mountain View

দিনভর আলোচনায় আদিত্য নন্দী ও হোসাইন সাদ্দাম

স্টাফ করেসপন্ডেন্ট, বিডি টোয়েন্টিফোর টাইমসঃ  প্রতীক্ষার প্রহর শেষ হতে মাত্র কয়েক মুহূর্ত বাকি এরপরও যেন তর সইছে না সারা বাংলাদেশের অগনিত ছাত্রলীগ নেতা কর্মীদের। বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে গত ১১ ও ১২ মে ঢাকার সোহরাওয়ার্দি উদ্যানে বাংলাদেশ ছাত্রলীগের ২৯ তম জাতীয় সম্মেলন অনষ্ঠিত হয়। অন্যান্যবার সম্মেলেনর শেষ দিনে নতুন নেতা নির্বাচন করা হলেও এবার ছাত্রলীগের অভিভাবক হিসেবে যাবতীয় সিন্ডেকেট ভেঙে দিয়ে নিজেই ছাত্রলীগের নেতা নির্বাচনের দায়িত্ব নেন। তাই এবার আর ভোট হয়  নি।

সম্মেলন শেষ সদ্য সাবেক হওয়া সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাাইন  সাংবদিকদের জানান ২/১ দিনের মধ্যেই নতুন নেতৃত্ব ঘোষণা করা হবে। এরপর থেকৈই অধীর আগ্রহে অপেক্ষা করছেন সবাই। ঢাকা দেখে প্রত্যন্ত অঞ্চল সবাই বসে আছেন  সেই অপেক্ষায় কে হচ্ছেন বাংলাদেশ ছাত্রলীগের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক। প্রাধানমন্ত্রী নিজেই এই ঘোষণা দিবেন।

তারপরও সারাদিনিই ফিসফিস অ কারণ শর্ট লিস্টে অনেক হ্যাভিওয়েট প্রার্থী বাদ পরে যাওয়া দিনভর আলোচনায় ছিলেন চট্টগ্রাম অঞ্চল থেকে আসা অাদিত্য নন্দী ও উত্তর বঙ্গ থেকে আসা হোসাাইন সাদ্দাম।  হ্যাভিওয়েট প্রার্থীদের বেশির ভােই কাটা পরেছেন বয়সের বাধ্যবাধাকতায়। আজ ঘোষণা করা হতে পারে বাংলাদেশ ছাত্রলীগের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম। যেখানে সম্ভাব্য সভাপতি ও সাধারণ সম্পদক হিসেবে অাদিত্য নন্দী ও হোসাইন সাদ্দামের কথাই বেশি শোনা যাচ্ছে উৎসুক  নেতা কর্মীদের মুখে।

উত্তরবঙ্গের পঞ্চগড় জেলার কৃতি সন্তান মোঃ সাদ্দাম হোসাইন সম্পর্কে তার অনুসারীরা বলেন, ‘ভাই একজন সুবক্তা, কর্মীবান্ধব এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষায় মেধাতালিকায় ১৫তম স্থান অর্জন করে তার মেধার সাক্ষর রাখেন। তার রাজনৈতিক প্রজ্ঞা, জ্ঞান, সাংগঠনিক দক্ষতা এবং দূরদর্শিতা তাকে অন্যদের তুলনায় যোগ্যতার স্বর্নশিখরে পৌঁছে দিয়েছে। সারা বাংলার চরম জনপ্রিয় এই প্রচারবিমুখ ছাত্রনেতার পারিবারিক রাজনৈতিক ইতিহাস যথেষ্ট গৌরবোজ্জ্বল। তার বাবা বীর মুক্তিযোদ্ধা মোঃ আমিনুল হক জাতির শ্রেষ্ঠসন্তানদের একজন। তিনি দিনাজপুর অঞ্চলের মুজিববাহিনীর ডেপুটি কমান্ডার ছিলেন। সেইসাথে তিনি একাধারে দীর্ঘদিন পঞ্চগড়ের বোদা উপজেলা ছাত্রলীগ এবং উপজেলা যুবলীগের সভাপতির দায়িত্বে ছিলেন। মোঃ সাদ্দাম হোসাইন দীর্ঘদিন যাবত ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত। সর্বশেষ তিনি সদ্যবিদায়ী কেন্দ্রীয় নির্বাহী সংসদের আইন বিষয়ক উপ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের অহংকার। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, ২৯ তম জাতীয় সম্মেলনে “দেশরত্ন শেখ হাসিনা” অপার সম্ভাবনাময় এই নির্ভীক ছাত্রনেতাকে বাংলাদেশ ছাত্রলীগের সর্বোচ্চ পদে নিশ্চয়ই আসীন করবেন।’

অন্যদিকে পরিচ্ছন্ন ছাত্ররাজনীতিতে অনেক দিন ধরেই বেশ আলোচিত  সোহাগ-জাকির  কমিটিতে সহ সভাপতির দায়িত্ব পালন করা আদিত্য নন্দী। ছাত্ররাজনীতিতে সবসময়ই আঞ্চলিক ভারসাম্য রাখা হয়। তাই আগেরে দুই কমিটিতে ফরিদপুর ও বরিশাল অঞ্চল প্রাধান্য পেলেও এবার সংগত কারণেই উত্তরবঙ্গ ও চট্টগ্রাম অঞ্চলকে প্রাধান্য দেয়া হচ্ছে  বলে জানিয়েছেন ছাত্রলীগের একাধিক নেতা কর্মী।

আদিত্য নন্দী সম্পর্কে তার অনুসারী ও শুভানুধ্যায়ীরা বলেছেন ছাত্ররাজনীতি আদিত্য নন্দীর মত ঠান্ডা মাথার ও প্রজ্ঞাবান নেতা খুব  কম দেখেছি। তার সবচেয়ে বড় গুন  তিনি অত্যন্ত বিনয়ী এবং কঠিন পরিস্থিতীতে মাথা ঠান্ডা রেখে কার্যকর সিদ্ধান্ত নিতে পারেন।’   উল্লেখ্য শর্ট লিস্টে থাকা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।  দীর্ঘদিন ধরেই ছাত্রলীগের  শীর্ষ নেতৃত্ব নির্বাচন করা হয়ে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই।

এ সম্পর্কিত আরও

Check Also

সারাদেশে মাদক বিরোধী অভিযানে ১১ মাদক ব্যবসায়ী নিহত

নিউজ ডেস্কঃ চট্টগ্রাম, নেত্রকোনা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর, নারায়ণগঞ্জের আড়াইহাজার, নীলফামারীর সৈয়দপুর, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা ও কুমিল্লা …