A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > টেস্টে ৯৫২ রানের দলীয় ইনিংস
Mountain View

টেস্টে ৯৫২ রানের দলীয় ইনিংস

জুবায়ের আহমেদ: ক্রিকেটের আদি ফরম্যাট টেস্ট, সবচেয়ে গৌরবের ও ঐতিহ্যবাহী ফরম্যাটও এটি। একজন ক্রিকেটারের স্বপ্ন থাকে টেস্ট দলের হয়ে প্রতিনিধিত্ব করার, যদিও বর্তমানে টি২০ ক্রিকেটের আগ্রাসনে টেস্টে ক্যারিয়ার দীর্ঘায়িত করতে চায় না কোন ক্রিকেটার, তথাপিও টেস্টের উত্তাপ এবং মর্যাদার একটুও খর্ব হয়নি।

৫ দিনের টেস্ট ম্যাচে এক দল দুইবার করে ব্যাট করে সুযোগ পায়। ব্যাটিং সহায়ক উইকেট হলে কোন কোন দল ইনিংস ব্যাট করতেই দুই থেকে আড়াই দিন ব্যয় করেন। ব্যাটিং সহায়ক উইকেটেই হয়েছে টেস্টের সর্বোচ্চ দলীয় রানের ইনিংসগুলো। ব্যাটিং সহায়ক উইকেটগুলোতেও ফলাফল আসে প্রায় সময় এবং কোন না কোন দল দুইবার ব্যাট করার সুযোগ পায়, কিন্তু টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ দলীয় রানের ম্যাচটি ছিলো এক ইনিংসের অর্থাৎ দুই দলই একবার করে ব্যাট করতেই ড্র হয় ম্যাচটি, যা অবিশ্বাস্য।

১৯৯৭ সাল, কলম্বোতে মুখোমুখি হয় স্বাগতিক শ্রীলংকা ও ভারত। প্রথমে ব্যাট করে ভারত ৮ উইকেট হারিয়ে ৫৩৭ রান করে ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে অবিশ্বাস্য ব্যাটিং করে শ্রীলংকা, সনাথ জয়সুরিয়া ৩৪০, মহানামা ২২৫, অরবিন্দ ডি সিলভা ১২৬ ও রানাতুঙ্গার ৮৬ রানের সুবাদে ৬ উইকেট হারিয়ে ৯৫২ রান করে শ্রীলংকা। ৯৫২ রান করতে ২৭১ ওভার ব্যাট করে লংকানরা। ৫ম দিনে ড্রয়ে শেষ হয় ম্যাচটি। ৩৪০ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন সনাথ জয়সুরিয়া।

১৯৯৭ সালে গড়া রেকর্ডটি আজো বিদ্যমান আছে। বর্তমানে টি২০ ক্রিকেটের আগ্রাসণে টেস্ট তার জনপ্রিয়তা ধরে রাখলেও টেস্টে ভবিষ্যতে কোন দল ৯৫২ বা ৮০০ এর অধিক রান করবে, তা কখনো সম্ভব হবে কিনা, তা সময়ই বলে দেবে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

বড় ধরণের শাস্তির মুখে পড়তে যাচ্ছেন হাথুরুসিংহেরা

উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে সেন্ট লুসিয়াতে বল টেম্পারিং কান্ডে …