A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > ওরা এগারো জন: বিশ্বকাপের প্রথম ম্যাচ
Mountain View

ওরা এগারো জন: বিশ্বকাপের প্রথম ম্যাচ

জুবায়ের আহমেদ: আজকের দিনে ক্রিকেট বিশ্বে বাংলাদেশের অবস্থান অনেক মজবুত, ক্রিকেটার, কোচিং স্টাফ, টিম ম্যানেজমেন্ট, সর্বোপরি ক্রিকেটের সাথে বহু মানুষের কর্মসংস্থানের বিষয় জড়িত এখন। বাংলাদেশে ক্রীড়া সাংবাদিকতাও এখন একটি জনপ্রিয় এবং সম্মানীয় পেশা, ফুটবলে ধারাবাহিক ব্যর্থতা এবং অন্য কোন খেলায় বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করতে না পারার মাঝে ক্রিকেটই বাংলাদেশের মানুষকে বিশ্বজয়ের স্বপ্ন দেখিয়েছে। ক্রিকেট একটি ভালোবাসার নাম এখন সবার কাছে।

বর্তমান সময়ে ক্রিকেটের জনপ্রিয়তা একদিনে তৈরী হয়নি। ১৯৮৬ সালে ওয়ানডে ক্রিকেটে পা রাখার পরও ক্রিকেটে সাফল্য আসেনি দীর্ঘদিন, ১৯৯৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফি জয় থেকেই জয়ের মুখ দেখে বাংলাদেশ ক্রিকেট, মূলত ক্রিকেটে স্রোতে তখন থেকেই গা ভাসায় বাংলাদেশের ক্রীড়াপ্রেমী মানুষরা।

১৯৯৯ সাল, ইংল্যান্ডে আয়োজন করা হয়েছে ৭ম বিশ্বকাপ। নবাগত দল হিসেবে জায়গা করে নিয়েছে বাংলাদেশ দল। ১৯ এপ্রিল ১৯৯৯ সালে বাংলাদেশের দল ঘোষনা করে, আমিনুল ইসলামকে নেতৃত্ব দেওয়া হয়। দলে জায়গা করে নেন আমিনুল ইসলাম, আকরাম খান, এনামুল হক মনি, ফারুক আহমেদ, হাসিবুল হোসাইন, খালেদ মাসুদ পাইলট, খালেদ মাহমুদ সুজন, মঞ্জুরুল ইসলাম, মেহেরাব হোসাইন অপি, মিনহাজুল আবেদীন নান্নু, নাইমুর রহমান দুর্জয়, মোহাম্মদ রফিক, নিয়ামুর রশিদ, শাহরিয়ার হোসাইন বিদ্যুৎ ও সাইফুদ্দিন আহমেদ।

বিশ্বকাপের ৬ষ্ঠ ম্যাচে ১৭ই মে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ দল। স্বপ্নের বিশ্বকাপের প্রথম ম্যাচেই একাদশে জায়গা পান আমিনুল ইসলাম, আকরাম খান, এনামুল হক মনি, হাসিবুল হোসাইন, খালেদ মাসুদ পাইলট, খালেদ মাহমুদ সুজন, মঞ্জুরুল ইসলাম, মেহেরাব হোসাইন অপি, নাইমুর রহমান দুর্জয়, মোহাম্মদ রফিক ও শাহরিয়ার হোসাইন বিদ্যুৎ। টসে হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ, ওপেনার শারিয়ার হোসেন শুণ্য ও মেহেরাব হোসেন ফিরেন ২ রান করেন, আকরাম খান ১৬, আমিনুল ইসলাম ১৫, খালেদ মাসুদ ৪, নাইমুর রহমান ১৮, খালেদ মাহমুদ ৩, মোহাম্মদ রফিক শুণ্য, চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন, এনামুল হক ১৯, হাসিবুল হোসাইন ১৬ এর পর মঞ্জুরুল ইসলাম ৬ রান করে অপরাজিত থাকলেও ৩৭.৪ ওভারে মাত্র ১১৬ রানে আউট হয় বাংলাদেশ, প্রথম বিশ্বকাপ এবং প্রথম বলেই কিনা দাঁড়াতে পারেনি বাংলাদেশ, অংশগ্রহণই যেন বড় বিষয় হয়ে দাঁড়িয়েছিল, বিরুদ্ধ কন্ডিশন এবং শক্তিশালী নিউজিল্যান্ড বাধা তো ছিলোই।

বাংলাদেশের গড়া ১১৬ রান ৪ উইকেট হারিয়ে ৩৩ ওভারে টপকে যায় নিউজিল্যান্ড। হাসিবুল হোসাইন, মঞ্জুরুল ইসলাম, মোহাম্মদ রফিক ও নাইমুর রহমান ১টি করে উইকেট শিকার করেছিলেন।

ছবিতে থাকা ১১ জন প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচের গর্বিত সদস্য। প্রথম ম্যাচে ব্যর্থ হলেও স্কটল্যান্ড এবং শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে প্রথম বিশ্বকাপেও সফলতা অর্জন করেছিল বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

বড় ধরণের শাস্তির মুখে পড়তে যাচ্ছেন হাথুরুসিংহেরা

উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে সেন্ট লুসিয়াতে বল টেম্পারিং কান্ডে …