A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > ফিচার > মার্ক জাকারবার্গ এর জীবনের আদ্যোপান্ত
Mountain View

মার্ক জাকারবার্গ এর জীবনের আদ্যোপান্ত

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্কজাকারবার্গ, বর্তমানে বিশ্বের সেরা ধনীদের একজন। তাঁর আয়ের পরিমান যেভাবে বৃদ্ধি পাচ্ছে, তাতে খুব বেশি দেরি নেই, যেদিন তিনিই হবেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি।

বর্তমানে তাঁর সম্পদের পরিমাণ ৩৩.১ বিলিয়ন ডলার। ফোর্বস ম্যাগাজিনের তৈরি করা ধনীদের তালিকায় তাঁর অবস্থান ১৬ তম। কিন্তু তাঁর সম্পর্কে অনেক তথ্যই আমাদের কাছে অজানা। জাকারবার্গ এর জীবনের এমনই কিছু তথ্য আপনাদের সামনে তুলে ধরতে প্রিয় টেকের এই আয়োজন।

জাকারবার্গ

জাকারবার্গ (2)

 

১. ১৪ মে, ১৯৮৪ সালে নিউ ইয়র্কের হোয়াইট প্লেইন্স নামক স্থানে জন্মগ্রহণ করেন জাকারবার্গ । অন্য তিন ভাই বোনের সাথে তাঁর শৈশব কাটে পাশের শহর ডবস ফেরিতে। মাত্র বার বছর বয়সে Atari Basic ব্যবহার করে তিনি একটি ম্যাসেজিং প্রোগ্রাম তৈরি করেন, যা তাঁর বাবা নিজের ডেন্টাল চেম্বারে ব্যবহার করতেন।

২. নিউ হ্যাম্পশায়ারে অবস্থিত Phillips Exeter Academy নামক শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হলেন তিনি। হাই স্কুলে থাকা অবস্থায় তিনি তৈরি করলেন একটি মিউজিক স্ত্রিমিং প্লাটফর্ম। আমেরিকান অনলাইন এবং মাইক্রোসফটের মত প্রতিষ্ঠান এটি কিনে নেওয়ার আগ্রহ দেখালেও তাতে সায় দেননি মার্ক 

৩. ২০০২ সালে বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন তিনি। তাঁর প্রোগ্রামিং দক্ষতার কারনে অল্প সময়ে তিনি সবার কাছে পরিচিত হয়ে উঠেন। দ্বিতীয় বর্ষ পার করার পর তিনি শিক্ষা বিরতির সিদ্ধান্ত নেন এবং তাঁর তৈরি করা ‘The Facebook’ এর উপর মনোনিবেশ করার পরিকল্পনা করেন।

৪. ড্রপ দেওয়ার আগে তাঁর সাথে পরিচয় হয় প্রিসিলা চ্যান-এর, বর্তমানে যিনি তাঁর স্ত্রী। একটি পার্টিতে তাদের পরিচয় হয়। ২০১২ সালের ১৯ মে তাদের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

৫. হানিমুনের জন্য তাঁরা যান ইটালিতে, একটি ব্যক্তিগত জেট বিমানে চড়ে। সেখানে তাঁরা উঠেন একটি পাঁচ তারকা হোটেলে যেখানে প্রতি কক্ষের ভাড়া শুরু হয় ৮০০ ইউরো থেকে। প্রতি সপ্তাহের ডিসেম্বরে দুই সপ্তাহের জন্য ঘুরতে বের হন তাঁরা।

৬. Beast নামক একটি পোষা কুকুর রয়েছে তাদের।

৭. ২০০৫ সালের মধ্যে ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা ৫.৫ মিলিয়ন অতিক্রম করে। একই বছর Accel Ventures নামক একটি প্রতিষ্ঠান এতে ১২.৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করে।জাকারবার্গ (1)

 

 

৮. জাকারবার্গ এর ফেসবুক সফল হতে শুরু করলো। ২০১০ সালে টাইমস ম্যাগাজিন তাকে পার্সন অফ দ্য ইয়ার নির্বাচিত করে। ফোর্বস ম্যাগাজিন এটির ‘400 list’ নামক তালিকায় তাকে ৩৫ তম স্থানে অধিষ্ঠিত করে।

৯. ২০১২ সালের ১৮ মে শেয়ার বাজারে আসে ফেসবুক। প্রাথমিক গনপ্রস্তাবের মাধ্যমে ১৬ বিলিয়ন ডলার উত্তোলন করতে সক্ষম হয় প্রতিষ্ঠানটি। আর এটি ছিল প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বড় আইপিও।

১০. ২০১৩ সালে ফেসবুক থেকে মাত্র ১ ডলার বেতন গ্রহণ করেন তিনি।

১১. বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সাথে নিয়মিত দেখা করেন তিনি, যার মধ্যে আছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেব, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

১২. জাকারবার্গ কে নিয়ে সিঙ্গাপরে একটি আর্ট প্রদর্শনীর আয়োজন করা হয়। Zhu Jia নামক একজন চাইনিজ শিল্পীর এই প্রদর্শনীর নাম ছিল ‘The Face of Facebook’।

১৩. জমকালো তেমন কোন ব্যাপার নেই তাঁর মধ্যে। ৩০,৪১৫ ডলার মূল্যের একটি ভক্সওয়াগন গাড়ি ব্যবহার করেন তিনি। যদিও সম্প্রতি গুজব ছড়িয়েছে যে তাকে Pagani Huayra গাড়িতে দেখা গেছে।

১৪. পৃথিবী বদলে দেওয়ার লক্ষ্যে তিনি প্রচুর অর্থ বিভিন্ন জনকল্যাণমূলক তহবিলে দান করেন। ২০১৩ সালে প্রায় ৫০ কোটি ডলার মূল্যের শেয়ার দান করেন সিলিকন ভ্যালী কমিউনিটি ফাউন্ডেশনে। এছাড়াও নিউ জার্সিতে অবস্থিত একটি স্কুলে এবং নিজের প্রতিষ্ঠা করা Internet.org তেও অনেক অর্থ দান করে থাকেন।

১৫. জাকারবার্গ এর বাড়ির পাশে থাকা চারটি বাড়ি ডেভেলপার প্রতিষ্ঠান কিনে নিতে চাইলে ৩০ মিলিয়ন ডলারের বিনিময়ে সেগুলো কিনে নেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। একই সাথে সেসব বাড়ির আসল মালিকদের থাকার জন্য সেগুলো ভাড়া দেবেন তিনি। তাঁর নিজের বাড়ি ৫,০০০ বর্গফুট। একই সাথে সান ফ্রান্সিসকোতে ১০ মিলিয়ন ডলারের বিনিময়ে আরেকটি বাড়ি কিনেছেন তিনি।

সবদিক থেকে বিবেচনা করলে বলা যায়, বেশ সাধারণ জীবনযাপনেই অভ্যস্ত মার্ক । -যেকটেক

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

বাংলাদেশি টপ অর্ডার :: পারফরম্যান্স ভিত্তিক নথি

স্পোর্টস ডেস্ক, বিডি টোয়েন্টিফোর টাইমসঃ জাতীয় দলের টপ অর্ডার ব্যাটসম্যান হিসেবে অন্যদের সাথে বর্তমান সদ্য …