A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > তিন ফরম্যাটে বাংলাদেশের জয় সংখ্যা ও প্রতিপক্ষ যারা
Mountain View

তিন ফরম্যাটে বাংলাদেশের জয় সংখ্যা ও প্রতিপক্ষ যারা

জুবায়ের আহমেদ: ১৯৮৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল, অভিষেকের দীর্ঘ ১২ বছরের মাথায় আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম জয় আসে ভারতের মাটিতে কেনিয়ার সাথে। অবশ্য তখনকার সময়ে ১২ বছরেও খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পায়নি বাংলাদেশ, এই সময়ের মধ্যে এমনও বছর গেছে যে বৎসরে কোন ম্যাচই খেলেনি টাইগাররা।

২০০০ সালে টেস্ট অঙ্গনে পা রাখার পর ২০০৪ সাল পর্যন্ত আবারো কোন জয় পায়নি টাইগাররা, ২০০৪ সালে জিম্বাবুয়েকে হারানোর মাধ্যমেই আন্তর্জাতিক ক্রিকেটে নিয়মিত সাফল্য পেতে শুরু করেন বাংলাদেশ, একই বছরে ভারতকে হারানো এবং ২০০৫ সালে অস্ট্রেলিয়াকে হারানোর পর আর জয় খড়ায় থাকেনি বাংলাদেশ, একে একে সাফল্য অর্জনের মাধ্যমে বিশ্ব ক্রিকেটের নিজেদের সামর্থ্যরে প্রমাণ দিয়ে অন্যতম পরাশক্তি হিসেবে আবির্ভুত হয়েছে মাশরাফি-সাকিব বাহিনী।

২০০০ সাল থেকে আজ অবধি ১০৬টি টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ, সেখানে জয় আসে ১০টি, ড্র হয় ১৬টি এবং ৮০টি ম্যাচে পরাজয়বরণ করে টাইগাররা। অস্ট্রেলিয়ার সাথে ১টি, ইংল্যান্ডের সাথে ১টি, শ্রীলংকার সাথে ১টি, উইন্ডিজের সাথে ২টি এবং জিম্বাবুয়ের সাথে ৫টি ম্যাচে জয়লাভ করে বাংলাদেশ।

প্রতিবেদক

১৯৮৬ সাল থেকে আজ অবধি ৩৪০টি ওয়ানডে ম্যাচ খেলে টাইগাররা, সেখানে জয় আসে ১০৮টি, ৭টি ম্যাচে কোন ফলাফল আসেনি এবং ২২৫টি ম্যাচে পরাজয়বরণ করে বাংলাদেশ। আফগানিস্তানের সাথে ৩টি, অস্ট্রেলিয়ার সাথে ১টি, বারমুডার সাথে ২টি, কানাডার সাথে ১টি, ইংল্যান্ডের সাথে ৪টি, হংকং এর সাথে ১টি, ভারতের সাথে ৫টি, আয়ারল্যান্ডের সাথে ৬টি, কেনিয়ার সাথে ৮টি, নেদারল্যান্ডের সাথে ১টি, নিউজিল্যান্ডের সাথে ১০টি, পাকিস্তানের সাথে ৪টি, স্কটল্যান্ডের সাথে ৪টি, আফ্রিকার সাথে ৩টি, শ্রীলংকার সাথে ৬টি, আরব আমিরাতের সাথে ১টি, উইন্ডিজের সাথে ৭টি এবং জিম্বাবুয়ের সাথে সর্বোচ্চ ৪১টি ম্যাচ জয়লাভ করে টাইগাররা।

উল্লেখিত জয়ের বিপরীতে পরাজিত ম্যাচের মধ্যে কানাডা, কেনিয়া, নেদারল্যান্ড, আফগানিস্তান এবং স্কটল্যান্ডের সাথেও পরাজয় আছে বাংলাদেশের।

২০০৬ সাল থেকে আজ অবধি ৭৬টি টি২০ ম্যাচ খেলে টাইগাররা, তার মধ্যে জয় আসে ২৩টি ম্যাচে, ২টি ম্যাচে কোন রেজাল্ট হয়নি এবং ৫১টি ম্যাচে পরাজয়বরণ করে বাংলাদেশ। আফগানিস্তানের সাথে ১টি, আয়ারল্যান্ডের সাথে ৩টি, কেনিয়ার সাথে ১টি, নেপালের সাথে ১টি, নেদারল্যান্ডের সাথে ১টি, ওমানের সাথে ১টি, পাকিস্তানের সাথে ২টি, শ্রীলংকার সাথে ৪টি, আরব আমিরাতের সাথে ১টি, উইন্ডিজের সাথে ২টি ও জিম্বাবুয়ের সাথে সর্বোচ্চ ৫টি ম্যাচে জয়লাভ করে টাইগাররা। অপরদিকে স্কটল্যান্ড ও হংকং এর সাথে ১টি করে ম্যাচ খেলে পরাজয় বরণ করে বাংলাদেশ। আয়ারল্যান্ড ও নেদারল্যান্ড এর সাথেও আছে পরাজয়।

তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের জয়ের সংখ্যা ১৪১টি, পরাজয়ের সংখ্যা ৩৫৬টি, ড্রয়ের সংখ্যা ১৬টি এবং কোন রেজাল্ট হয়নি (পরিত্যক্ত) ৯টি ম্যাচে।

ধীরে ধীরে সাফল্যের পাল্লা ভারী হচ্ছে টাইগারদের, প্রত্যাশা থাকবে এক সময় পরাজয়ের চেয়েও জয়ের সংখ্যা বাড়বে বাংলাদেশ ক্রিকেটে, ধারাবাহিক সাফল্য আসলে জয়ের সংখ্যা বেশি না হউক, বিশ্ব ক্রিকেটের সেরা দল হিসেবে প্রতিষ্ঠিত হওয়া খুব বেশি অসম্ভব কাজ নয়।

এ সম্পর্কিত আরও

Mountain View    Mountain View

Check Also

বিশ্বকাপেও চলছে হ্যারি কেন শো

স্পোর্ট করেসপন্ডেন্ট: ইংলিশ প্রিমিয়িার লিগে যেন গোল মেশিন হ্যারি কেন। টট্যেনহামের জার্সিতে প্রিমিয়ার লিগে করে …