A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > ক্যাম্পাস > ইউল্যাবে ‘ফ্যাক্ট ওয়াচ’ ওয়েব সাইটের উদ্বোধন
Mountain View

ইউল্যাবে ‘ফ্যাক্ট ওয়াচ’ ওয়েব সাইটের উদ্বোধন


আরাফাত ইসলাম শুভ:
বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাবে) সংবাদের তথ্য ও সত্যতা যাচাইয়ের জন্য ডিপার্টমেন্ট অব মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম এর উদ্যোগে ‘ফ্যাক্ট ওয়াচ’ নামক ওয়েব সাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

৫ জুন, মঙ্গলবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়টির ধানমন্ডিস্থ প্রধান ক্যাম্পাসের ইউল্যাব মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজ এর বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইংরেজি দৈনিক ‘ঢাকা ট্রিবিউন’ পত্রিকার সম্পাদক জাফর সোবহান। বিশেষ অতিথি ছিলেন ঢাকায় অবস্থিত আমেরিকান দূতাবাসের সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা মিস জুলি নিকলেস।

পরে, ‘ফ্যাক্ট ওয়াচ’ কর্মসূচির অফিসিয়াল ওয়েব সাইটের (www.fact-watch.org) উদ্বোধন করেন ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান ও আমেরিকান দূতাবাসের সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা মিস জুলি নিকলেস।

এরপর বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের প্রধান অধ্যাপক জুড ডব্লিউ. জেনিলো অনুষ্ঠানের প্রধান অতিথি জাফর সোবহান এবং বিশেষ অতিথি মিস. জুলি নিকলেসের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

এসময় অন্যান্যদের মধ্যে ইউল্যাবের উপাচার্য অধ্যাপক এইচ এম জহিরুল হক, ফ্যাক্ট ওয়াচ প্রকল্পের উপদেষ্টা ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সুমন রহমান, অধ্যাপক মাহদুন্নবী, অধ্যাপক নাঈমুল করীম, লেকচারার কাশফিয়া আরিফ এবং মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে ফ্যাক্ট ওয়াচ প্রকল্পের উপদেষ্টা ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সুমন রহমান বলেন, ‘ফ্যাক্ট ওয়াচ’ এক ধরনের কাউন্টার জার্নালিজম হিসেবে ইতিমধ্যেই বর্হিঃবিশ্বে বিশেষ পরিচিত পেয়েছে। মূলত সামাজিক যোগাযোগ মাধ্যম বা অনলাইনে প্রতিনিয়ত যেসব ভুয়া, মিথ্যা ও বানোয়াট ছবি, তথ্য, খবরা-খবর ইত্যাদি প্রকাশ বা প্রচার করা হয় তার সত্যতা ও নির্ভুল তথ্য যাচাইয়ে এই সাইটটি বিশেষ ভূমিকা পালন করবে।

যুগোপযোগী এই ওয়েবসাইটটি সারা বিশ্বে খুব কম সংখ্যক বিশ্ববিদ্যালয়ে রয়েছে। বাইরের দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে হার্ভাড বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব পেনসিলভ্যানিয়া, ডিউক ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ার আরএমআইটি ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে উদ্যোগ গ্রহণ করে দৃষ্টান্ত স্থাপন করেছে। এটা নিশ্চয়ই আনন্দের খবর যে, ইউল্যাবের মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগের উদ্যোগে এরকম একটি ফ্যাক্ট-চেকিং কার্যক্রম চালু হওয়ায় আমরাও এই এলিট ক্লাবে যোগ দিলাম।

উল্লেখ্য, ২০১৭ সালের ১ নভেম্বর থেকে ফ্যাক্ট ওয়াচ টিম তাদের কাজ শুরু করেছে। ঢাকার আমেরিকান সেন্টার ১ বছরের জন্য এই কর্মসূচিতে আর্থিক সহায়তা প্রদান করেছে বলে তিনি উল্লেখ করেন।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

ইবির পাঁচ মেধাবী শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

ইসলামী বিশ্ববিদ্যালয় স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বরাবরই মেধার স্বাক্ষর রেখে চলেছে। সেই …