A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > উপমহাদেশের সেরা পেসার একাদশে মাশরাফি
Mountain View

উপমহাদেশের সেরা পেসার একাদশে মাশরাফি

স্পোর্টস ডেস্কঃ এশিয়া উপমহাদেশের কন্ডিশন পেসারের জন্য সহায়ক নায়। কিন্তু তবুও ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা পেসাররা উপমহাদেশ থেকে আধিপত্য বিস্তার করে চলেছেন ওয়ানডেতে।

ওয়ানডে ফরম্যাটে সর্বোচ্চ উইকেট শিকারি বোলারও উপমহাদেশের। তিনি আর কেউ নন পাকিস্তানের কিংবদন্তী পেসার ওয়াসিম আকরাম। ক্যারিয়ারে মোট ৫০২ উইকেট নেয়া এই ফাস্ট বোলারকে এখন পর্যন্ত কেউ পেছনে ফেলতে পারেননি।

ওয়াসিমের পরেই রয়েছে আরেক পাকিস্তানী পেসার ওয়াকার ইউনিস। যিনি ওয়ানডেতে নিয়েছেন ৪১৬টি উইকেট। এরপরেই রয়েছেন লঙ্কান লিজেন্ডারি পেসার চামিন্দা ভাস। লঙ্কানদের এই অন্যতম সেরা পেসার রঙ্গিন জার্সিতে নিয়েছেন ৪০০ উইকেট।

এদিকে উপমহাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারের এই তালিকায় রয়েছে টাইগারদের ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তোজার নামও। সেরা দশের মধ্যে না থাকলেও এগার নম্বরে আছেন তিনি।

তবে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত মাশরাফি ওয়ানডে খেলা চালিয়ে গেলে চলে আসবেন সেরা দশে। কারণ ২৩৮ উইকেট নেয়া মাশরাফির চেয়ে মাত্র ৯ উইকেট এগিয়ে আছেন পাকিস্তানের পেসার শোয়েব আখতার।

শুধু শোয়েব নন, মাশরাফি ছাড়িয়ে যেতে পারেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব (২৫৩ উইকেট) এবং পাকিস্তানের অলরাউন্ডার আব্দুল রাজ্জাককেও (২৬৫ উইকেট)। তবে সেটা তখনি সম্ভব যদি ম্যাশ ইংল্যান্ড বিশ্বকাপ পর্যন্ত নিয়মিত খেলেন।

এখন পর্যন্ত ওয়ানডেতে ১৮৭টি ওয়ানডে খেলেছেন মাশরাফি। যেখানে ৪.৭৮ ইকোনমি রেটে ৩১.১৮ গড়ে মোট ২৩৮ উইকেট নিয়েছেন তিনি। বাংলাদেশের হয়েও ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেট শিকারি বোলারও তিনি।

চলুন এক নজরে দেখে নেই ওয়ানডেতে সবচেয়ে বেশী উইকেট নিয়েছেন উপমহাদেশের কোন কোন বোলারঃ

১। ওয়াসিম আকরাম (পাকিস্তান) ৫০২ উইকেট
২। ওয়াকার ইউনিস (পাকিস্তান) ৪১৬ উইকেট
৩। চামিন্দা ভাস (শ্রীলংকা) ৪০০ উইকেট
৪। জাভাগ্রাল শ্রীনাথ (ভারত) ৩১৫ উইকেট
৫। লাসিথ মালিঙ্গা (শ্রীলংকা) ৩০১ উইকেট
৬। অজিত আগারকার (ভারত) ২৮৮ উইকেট
৭। জহির খান (ভারত) ২৮২ উইকেট
৮। আব্দুল রাজ্জাক (পাকিস্তান) ২৬৫ উইকেট
৯। কপিল দেব (ভারত) ২৫৩ উইকেট
১০। শোয়েব আখতার (পাকিস্তান) ২৪৭ উইকেট
১১। মাশরাফি বিন মর্তোজা (বাংলাদেশ) ২৩৮ উইকেট

ক্রিকফ্রেনজি

এ সম্পর্কিত আরও

Mountain View

Check Also

বিপিএলে আশরাফুলকে দলে চায় সিলেট সিক্সার্স

স্পোর্টস ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ বাংলাদেশ ক্রিকেটের প্রথম সুপার স্টার মোহাম্মদ আশরাফুলে ৫ বছরের নির্বাসন শেষ …