A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > বিশ্বকাপে ক্রোয়েশিয়া নয় ফাইনাল খেলতে পারতো বাংলাদেশ
Mountain View

বিশ্বকাপে ক্রোয়েশিয়া নয় ফাইনাল খেলতে পারতো বাংলাদেশ

আগামী ১৫ই জুলাই রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ। যদি এমন একটা শিরোনাম আপনার চোখে পরতো আপনার কেমন অনুভব হতো? নিশ্চই সেটা গর্বের, ভাষায় প্রকাশ করার মতো না। তখন আমরা মেসি, নেইমার করে গলা ফাটাতাম না। বরং গোটা দুনিয়া মামুনুল, এমিলিদের বন্ধনায় মত্ত থাকতো। রিয়াল-বার্সা নয় বাংলার সমর্থকরা তখন ভাগ হতো আবহানী-মোহামেডানে। বাংলার আকাশে থাকতে না আর্জেন্টিনা, ব্রাজিলের পতাকা বরং সারা বিশ্বে উড়তো লাল-সবুজের পতাকা।

‘গ্রেটেস্ট শো অন অর্থ’-এর প্রধান ফোকাস থাকতো দক্ষিণ এশিয়ার ছোট্ট দেশটির উপর। এগুলো সবই আষাঢ়ে গল্পের মতো শোনাচ্ছে, যার সাথে বাস্তবতার কোন মিল নেই। কিন্তু এসব সম্ভব ছিলো! তাহলে আসুন একটু জেনে নেই কিভাবে সম্ভব ছিল।

অবিশ্বাস্য হলেও সত্যি, ১৯৯৩ সালে ফিফা র‍্যাংকিং এ বাংলাদেশর অবস্থান ছিল ১১৯তম, সে সময় ক্রোয়েশিয়া ১১৬তম, এবং প্রথমবারের মত বিশ্বকাপ খেলা পানামা ছিল ১২৬তম। একসময়ে বাংলাদেশের সমমানের দল ক্রোয়েশিয়া এখন বিশ্বকাপের ফাইনালে। অন্যদিকে ফিফা র‍্যাংকিং এ বাংলাদেশের বর্তমান অবস্থান ১৯৪ তম।

ক্রোয়েশিয়ার সাথে বাংলাদেশের তুলনা করার জন্য এই পরিসংখ্যান দেওয়া হয় নাই। এখানে পয়েন্টটা হচ্ছে এটা বোঝানো যে একটা সময় বাংলাদেশ বিশ্বসেরা হওয়ার দৌড়ে কতখানি এগিয়ে ছিল, ওই স্টেজ থেকে আরেকটু যত্নশীল হলে আরেকটু প্ল্যান করে এগোতে পারলে আজকে বাংলাদেশের ফুটবল কোথায় থাকতো! হয়তো পানামার জায়গায় বাংলাদেশ আজ বিশ্বকাপ খেলতে পারতো! কিংবা ক্রোয়েশিয়ার জায়গায় ফ্রান্সের প্রতিপক্ষ গতে পারতো বাংলাদেশ। একেবারেই অসম্ভব ছিল না। তার বদলে চরম দায়িত্বজ্ঞানহীনতা, স্বজনপ্রীতি আর যথেচ্ছা স্বেচ্ছাচারীতার কারণে আজকে বাংলাদেশের ফুটবল কত নীচে নেমে গেছে!

সোনালী অতীতকে ধারণ করে বাংলাদেশ যদি বিশ্বমঞ্চে আবার নতুন করে নিজেদের চেনাতে পারে, তবে কে জানে হয়তো একদিন ক্রোয়েশিয়ার জায়গায় থাকবে বাংলাদেশের পতাকা।

এ সম্পর্কিত আরও

Mountain View

Check Also

বিপিএলে আশরাফুলকে দলে চায় সিলেট সিক্সার্স

স্পোর্টস ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ বাংলাদেশ ক্রিকেটের প্রথম সুপার স্টার মোহাম্মদ আশরাফুলে ৫ বছরের নির্বাসন শেষ …