A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > জাতীয় > এইচএসসি ও সমমানের ফল প্রকাশ আজ
Mountain View

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ আজ

জাতীয় ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে আজ বৃহস্পতিবার (১৯ জুলাই)। সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সার সংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

পরে দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। দুপুর দেড়টা থেকে সবাই ফলাফল জানতে পারবেন।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, প্রতিবারের মতো এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। মোবাইল ফোনেও এসএসএস’র মাধ্যমে ফলাফল জানা যাবে।

নিয়ম অনুযায়ী, সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সার সংক্ষেপ তুলে দেবেন। এরপর সচিবালয়ে সংবাদ সম্মেলনের পরে দুপুর দেড়টা থেকে পরীক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) থেকে ফলাফল জানতে পারবেন।

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ২ এপ্রিল। তত্ত্বীয় পরীক্ষা চলে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মে’র মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

এবার পরীক্ষায় অংশ নিয়েছে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ৬ লাখ ৯২ হাজার ৭৩০ জন ছাত্র ও ৬ লাখ ১৮ হাজার ৭২৭ জন ছাত্রী।

এইচএসসিতে আটটি সাধারণ বোর্ডের অধীনে অংশ নেয় ১০ লাখ ৯২ হাজার ৬০৭ জন শিক্ষার্থী। আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ১ লাখ ১২৭ জন, কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (বিএম)-এ ১ লাখ ১৭ হাজার ৭৫৪ জন ও ডিআইবিএসে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৬৯।

এছাড়া বিদেশের সাতটি কেন্দ্রে ছিল ২৯৯ শিক্ষার্থী। তাদের মধ্যে ১৫৯ জন ছাত্র ও ১৪০ জন ছাত্রী।

এ সম্পর্কিত আরও

Mountain View

Check Also

বঙ্গবন্ধুকে হত্যার প্রতিবাদে জীবনবাজি রেখে প্রতিরোধে নেতৃত্ব দিয়েছিলেন বঙ্গবীর

বিডি টোয়েন্টিফোর টাইমসঃ ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সারা দেশে …