A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > শীর্ষ সংবাদ > ফরিদপুর হচ্ছে ত্রয়োদশ সিটি করপোরেশন
Mountain View

ফরিদপুর হচ্ছে ত্রয়োদশ সিটি করপোরেশন

দেশের ত্রয়োদশ সিটি করপোরেশন হচ্ছে ফরিদপুর। বিদ্যমান ফরিদপুর পৌরসভাকে সম্প্রসারণ করে ইতিমধ্যে সিটি করপোরেশনে উন্নীত করার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সচিব সভায়ও ফরিদপুরকে সিটি করপোরেশন করার সুপারিশ করা হয়েছে। এখন শুধু প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে প্রস্তাবটি অনুমোদনের অপেক্ষায়। অনুমোদন পেলে কোনোরকম প্রশাসক নিয়োগের বাড়তি ঝামেলায় না গিয়ে নির্বাচন কমিশন সরাসরি নতুন এই সিটি করপোরেশনের নির্বাচন করতে পারবে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ফরিদপুর পৌরসভাকে সিটি করপোরেশনের উন্নীত করার প্রস্তাব স্থানীয় সরকার বিভাগের সংশ্লিষ্ট শাখা থেকে গত ১৪ মে নতুন উপজেলা ও থানা স্থাপন সংক্রান্ত সচিব কমিটিতে পাঠানো হয়। মন্ত্রিপরিষদ সচিব ওই কমিটির প্রধান। গত ১ আগস্ট বুধবার সচিব কমিটির সভায় ফরিদপুর সিটি করপোরেশন গঠনের বিষয়ে আলোচনা হয়। সূত্র জানায়, ওই সভায় ফরিদপুরকে সিটি করপোরেশনে উন্নীত করার সুপারিশ করেছে সচিব কমিটি। এখন সেটি নিকার-এর সভায় উপস্থাপন করা হবে। মন্ত্রণালয়ের সিটি করপোরেশন শাখা সূত্রে জানা গেছে, ইতিপূর্বে দেশের অন্য যেসব সিটি করপোরেশন গঠন করা হয়েছে সেগুলোর ক্ষেত্রে আগে নিকার সভায় সিটি করপোরেশনের প্রস্তাব অনুমোদন করা হয়। পরে সিটি করপোরেশনের জন্য এলাকা সম্প্রসারণ করা হয়। কিন্তু ফরিদপুর সিটি করপোরেশন করার ক্ষেত্রে এলাকা সম্প্রসারণ থেকে শুরু করে অন্যান্য সব প্রয়োজনী কাজ সম্পন্ন করে তবেই প্রস্তাব পাঠানো হয়েছে সচিব কমিটির কাছে।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) প্রতিষ্ঠা বিধিমালা ২০১০-এর বিধি ৪ এর শর্ত অনুযায়ী একটি সিটি করপোরেশন গঠন করতে হলে আটটি শর্ত পূরণ করতে হয়। যার সবগুলোই ফরিদপুরে রয়েছে। এগুলোর মধ্যে ন্যূনতম আয়তন হতে হয় ২৫ বর্গ কিলোমিটার। প্রস্তাবিত ফরিদপুর সিটি করপোরেশনের আয়তন হচ্ছে ৬৬ দশমিক ৫৪ বর্গ কিলোমিটার। ফরিদপুর পৌরসভায় জনসংখ্যা আছে ৫ লাখ ৫৭ হাজার ৬৩২ জন। সিটি করপোরেশন করতে হলে জনসংখ্যা থাকতে হয় কমপক্ষে চার লাখ। প্রস্তাবিত সিটি করপোরেশনের স্থানীয় বার্ষিক আয়ের উৎস থাকতে হবে কমপক্ষে ৫ কোটি টাকা। ফরিদপুরে স্থানীয় বার্ষিক আয়ের উৎস হচ্ছে ২০ কোটি ৪ লাখ ৯১ হাজার ৩৭৮ টাকা। প্রস্তাবিত সিটি এলাকায় শিল্পপ্রতিষ্ঠান থাকা বাধ্যতামূলক এবং সেটি বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণও হতে হবে। প্রস্তাবিত ফরিদপুর সিটি করপোরেশনে ছোট-বড় মিলিয়ে শিল্পপ্রতিষ্ঠান আছে ২২৫টি।

সিটি করপোরেশন গঠনের শর্ত অনুযায়ী ফরিদপুরে ভৌত অবকাঠামো সুবিধাও রয়েছে। বিদ্যমান পৌরসভার বার্ষিক আয় হতে হবে কমপক্ষে ১০ কোটি টাকা। সেখানে ফরিদপুর পৌরসভার বর্তমান বার্ষিক আয় ৫১ কোটি ৩৫ লাখ ৬৫ হাজার ৩৯৫ টাকা। সিটি করপোরেশন গঠনের বিষয়ে স্থানীয় জনমতও এর অনুকূলে রয়েছে। স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, সিটি করপোরেশনে উন্নীত করার লক্ষ্যে বিদ্যমান ফরিদপুর পৌরসভার সঙ্গে আরও আটটি ইউনিয়নের ৪৩টি মৌজা অন্তর্ভুক্ত করে ফরিদপুর পৌরসভাকে সম্প্রসারণ করা হয়েছে। যেসব ইউনিয়নের মৌজা অন্তর্ভুক্ত করা হয়েছে সেগুলো হচ্ছে— কৈজুরী, গেরদা, আলিয়াবাদ, ডিক্রিরচর, অম্বিকাপুর, কৃষ্ণনগর, মৃগী, কানাইপুর এবং মাচ্চর ইউনিয়ন। ইতিমধ্যে স্থানীয় প্রশাসনের মাধ্যমে প্রস্তাবিত ফরিদপুর সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ, জনমত যাচাইসহ সব কাজ শেষ করেছে স্থানীয় প্রশাসন। এখন শুধু নিকার বৈঠকে ঘোষণার অপেক্ষা। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, খুব শিগগিরই নিকার বৈঠকে অনুমোদন মিলবে প্রস্তাবিত ফরিদপুর সিটি করপোরেশনের।

এ সম্পর্কিত আরও

Mountain View

Check Also

কোটা সংস্কার আন্দোলনের নেতা লুমা আটক

সরকারি চাকরিতে কোটা সংস্কারের জন্য উদ্দেশ্যে হওয়া আন্দোলনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-আহবায়ক লুৎফুন্নাহার লুমাকে সিরাজগঞ্জ থেকে …