সাকিব ভুল করেছে অপরাধ নয়, বিসিবি তার পাশে আছে: প্রধানমন্ত্রী

সাকিব আল-হাসান অপরাধ করেনি। সে ভুল করলেও বুঝতে পেরেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বিসিবি তার পাশে আছে, থাকবে।

আজারবাইজানে ন্যাম শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের অভিজ্ঞতা জানাতে সংবাদ সম্মেলনে হাজির হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকাল ৪টায় গণভবনে শুরু হওয়া এ সংবাদ সম্মেলন সাংবাদিকদের প্রশ্নে তিনি এমন মন্তব্য করেন।

সরকারের মন্ত্রিসভার সদস্যদের পাশাপাশি ক্ষমতাসীন আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারা সংবাদ সম্মেলনে উপস্থিত আছেন। শুরুতেই প্রধানমন্ত্রী এবারের ন্যাম সম্মেলনে তার অভিজ্ঞতার কথা সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

গত ২৫ থেকে ২৬ অক্টোবর উন্নয়নশীল দেশগুলোর জোট- ন্যামের শীর্ষ সম্মেলনে যোগ দেন শেখ হাসিনা। শুক্রবার সকালে বাকু কংগ্রেস সেন্টারে এ সম্মেলনের উদ্বোধন হয়।

স্নায়ুযু’দ্ধের প্রেক্ষাপটে গড়ে ওঠা ৫৮ বছরের পুরনো এ জোটের অষ্টাদশ শীর্ষ সম্মেলনে ৪০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা অংশ নেন। এছাড়া পর্যবেক্ষক ১৭টি দেশ ও ১০ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও সম্মেলনে ছিলেন।

শা’স্তি কমানোর আবেদন করতে প্রস্তুত সাকিব!

ম্যাচ ফিক্সিং নিয়ে আইসিসির নিয়ম ভা’ঙায় ১৮ মাস ক্রিকেটের বাইরে চলে যেতে পারেন সাকিব। অবশ্য এখনো আইসিসি থেকে এ নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। এমনটি হলে সাজা কমানোর আবেদন করবেন বিশ্বসেরা অলরাউন্ডার।

শোনা যাচ্ছে, সাকিব আত্ম’পক্ষ সমর্থন এবং শুনানির সময় অভিযোগ খ’ণ্ডনের চেষ্টা করবেন। সাজার মেয়াদ কমানোর অনুরোধও করবেন তিনি।

২ বছর আগে সাকিবকে ফিক্সিংয়ের প্রস্তাব দেয় এক জুয়াড়ি। তবে সঙ্গে সঙ্গে আকসুকে কিংবা বিসিবিকে সেটি জানাননি তিনি। তখন তাকে এ বিষয়ে জিজ্ঞেস করা হলেও তিনি অ’স্বীকার করেন। পরে সাকিবের ফোন কল ট্র্যাক করে ঘটনার সত্যতা পায় দুর্নীতি দমন ইউনিট।

আইসিসির কোড অব কন্ডাক্ট অনুযায়ী, জুয়াড়িদের কাছ থেকে ফিক্সিংয়ের প্রস্তাব পেলে সংশ্লিষ্ট বোর্ডকে জানাতে হবে। সম্ভব না হলে ‘আকসু’কে অ’বহিত করতে হবে। অন্যথায়, সেটা অপরাধ বলে গণ্য হবে। সাকিব এর কোনোটাই করেননি। যার সাজা ৬ মাস থেকে ৫ বছর ক্রিকেট থেকে দূরে থাকতে হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.