২ টন ওজনের ‘সিনবাদ’কে দেখতে উৎসুক জনতার ঢল

অনলাইন ডেস্ক:

কোরবানির ঈদকে সামনে রেখে মেসি, টাইটনিক, কালো পাহাড় সহ অসংখ্য বাহারি নামের গরুর কথা শোন যাচ্ছে। এবার আরেকটি বাহারি গরুর নাম শুনলে আশ্চর্য হবেন নাতো? গরুটির নাম ‘সিনবাদ’। তবে গঠন ও ওজনে আরব্য রজনীর দৈত্য সিনবাদ নামের সকল বৈশিষ্ট্য রয়েছে মানিকগঞ্জের খামারি বিল্লাল হোসেনের গরুটির মাঝে। হলিস্টেন ফ্রিজিয়ান জাতের গরুটির ওজন প্রায় ২ টন। ‘সিনবাদ’কে দেখতে বিল্লাল হোসেনের বাড়িতে যেন উৎসুক জনতার ঢল নেমেছে। সকলেই সিনবাদের খোঁজ রাখছেন।

আসছে ঈদুল আজহায় বিক্রি করার উদ্দেশে গরুটিকে বহু দিন ধরে লালন-পালন করেছে খামারি বিল্লাল হোসেন। পরম মমতায় পরিবারের সকল সদস্য মিলে গরুটির সেবা-যত্নে করছে দিন-রাত। সিনবাদকে দৈনিক প্রায় ২ হাজার টাকার খাবার খাওয়াচ্ছেন মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার দরগ্রাম ইউনিয়নের সাফুল্লী গ্রামের খামারি বিল্লাল হোসেন।

খামারি বিল্লাল ‘সিনবাদ’-এর লালন-পালন বিষয়ে জানান, শুধু মাত্র সিনবাদকে সার্বক্ষণিক দেখাশুনার জন্য নিয়োজিত রয়েছেন আনোয়ার হোসেন নামের এক যুবক। সে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত সিনবাদকে দেখাশুনায় ব্যস্ত থাকে। এজন্য আনোয়ার হোসেনের পেছনে বছরে দেড় লাখ টাকা গুণতে হয় তাকে।

‘সিনবাদ’ এর খাবার অন্য দশটা গরুর মতো নয়, তার প্রতিদিনের খাবার তালিকায় রয়েছে ১০ কেজি ভুষি, ২ কেজি আপেল, ২ কেজি মালটা, ৫ হালি সবরি কলা, ৪ হালি লেবু, ২ কেজি ভুট্টা, ২ কেজি চালের গুড়া, ১ কেজি ছোলা, ১ কেজি আঁখের গুড়, আধা কেজি নালী এবং প্রয়োজন অনুযায়ী কাঁচা ঘাস। আর বিশাল আকৃতির সিনবাদের মাথা ঠাণ্ডা রাখতে দিনে ২০ বার গোসল করানো হয় বলে খামারি জানান। এছাড়া স্বস্তির জন্য গরুটিকে সারাক্ষণ বাতাসের মধ্যে রাখতে ফ্যানের ব্যবস্থা রয়েছে।

সিনবাদের দেখাশুনার দায়িত্বে নিয়োজিত আনোয়ার হোসেন জানান, রাত-দিনের ২৪ ঘণ্টা সময়ই ‘সিনবাদ’-এর সঙ্গেই থাকেন। ‘সিনবাদ’ বিশ্রামে থাকলে নিজে বিশ্রামের সুযোগ পান না।

খামারি বিল্লাল হোসেন বলেন, তিনি দীর্ঘদিন ধরে কৃষি ও ধানের ব্যবসার পাশাপাশি গরু পালন করে আসছেন। গরুটিকে হাটে নেওয়ার কোন ইচ্ছা আমার নেই। ইতোমধ্যে বহু জায়গা থেকে ক্রেতা আসছে বাড়িতে সিনবাদকে ক্রয় করতে। তাই বাড়িতেই ক্রয় করবো আশা করি।

এদিকে, মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের ভেটেনারি সার্জন ডা. সেলিম জাহান বলেন, বুধবার (২৪ জুলাই) সকালে এর পর্যবেক্ষণ অনুযায়ী লম্বায় ‘সিনবাদ’-এর বুকের বেড় ১১৫ ইঞ্চি, দৈর্ঘ্য ৯৬ ইঞ্চি। সেই হিসাবে ‘সিনবাদ’-এর ওজন হয়েছে ১ হাজার ৯২৩ কেজি।

‘সিনবাদ’ সম্পূর্ণ সুস্থ সবল রয়েছে উল্লেখ করে তিনি আরও জানান, উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় থেকে নিয়মিত খোঁজখবর নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *