মাহবুবের নকশায় রাজধানীর ৬০ ভাগ যানজট কমানো সম্ভব!

বিভিন্ন সমস্যার ভারে জর্জরিত আমাদের ঢাকা শহর। এর মধ্যে যানজট এই শহরের প্রতিদিনের প্রধান আলোচনার বিষয়বস্তু। যানজটকে বাস্তবতা মেনে নিয়েই যেন রাজধানীর মানুষ তাদের দিনের কর্মসূচি ঠিক করে থাকে। যানজটের কারণে মৌলিক কিছু সমস্যার মুখোমুখি হতে হচ্ছে আমাদের।

রাজধানী ঢাকা মহানগরের জীবনযাত্রা ক্রমেই আরও বেশি মাত্রায় দুর্ভোগময় হয়ে উঠছে। সবচেয়ে প্রকট ও জটিল সমস্যাটি হলো যানজট। রাজধানীর অসহ্য এক সমস্যার নাম যানজট। এটা নিয়ে অনেক বছর ধরে অনেক কথা বলা হচ্ছে, নানা রকমের উদ্যোগের কথাও মাঝেমধ্যে শোনা যায়, কিন্তু এ সমস্যার সমাধান হচ্ছে না, বরং তা দিনে দিনে আরও প্রকট হচ্ছে।

এই যানজট প্রতিদিন নষ্ট করছে লাখ লাখ কর্মঘণ্টা। এবার এ সমস্যা থেকে মুক্তি দিতে ট্রাফিক কন্ট্রোল সিস্টেমের নকশা তৈরি করেছে পাবনার ছেলে ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান। বিশেষজ্ঞরা বলছেন, এই নকশা দিয়ে ঢাকার রাস্তার যানজট ৬০ ভাগ কমিয়ে আনা সম্ভব।

পাবনার সাঁথিয়া উপজেলার ভদ্রকোলার ছেলে ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান। ঢাকার এই যানজট সমস্যা নিরসনে ২০১৩ সাল থেকে কাজ করে তৈরি করেছেন ট্রাফিক কন্ট্রোল সিস্টেম নকশা। এখানে প্রত্যেক গাড়ির জন্য আলাদা লেন ব্যবহার করা হয়েছে যাতে করে ইউলুপ টার্নের মাধ্যমে গাড়ির গতি সামান্য কমিয়ে সেপারেশন রোডের মাধ্যমে নির্দিষ্ট লেনে পৌঁছাতে পারবে।

যেখানে ট্রাফিক পুলিশের কন্ট্রোল ছাড়াই স্বাভাবিকভাবে চলতে পারবে গাড়িগুলো। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী তন্ময় দাস বলেন, স্মার্ট পদ্ধতিতে ডেমো তৈরির এই রাস্তায় কোনও রকম ট্রাফিক সিগন্যাল ছাড়াই চলতে পারবে প্রাইভেট কার ও যাত্রীবাহী বাস।

মাহবুবুর ২০১৬ সালে নরসিংদী সরকারী পলিটেকনিক্যাল কলেজ থেকে সিভিল ডিপ্লোমা শেষ করে। এরপর ভারতের দিল্লী এমডিইউ ইউনিভার্সিটি থেকে বি.এস.সি শেষ বর্ষে পড়াশুনার সময়ে ঢাকার যানজট নিয়ে কাজ শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *